Friday 28 May 2021

কানের দুল ...

--ম্যাডাম, আগামী মাসের মাইনেটা অ্যাডভান্সে দেওয়া যাবে?

- খুব বেশী প্রয়োজন কী স্যার?
--আঞ্জে হ্যা, একটু প্রয়োজন তো ছিলই।
- আচ্ছা।।

যাক দু হাজার টাকার জোগাড় হল টিউশন থেকে। বাকী আরো তিন হাজার। হাতে সময় বেশি নেই।

আমি হাটছি। আর ভাবছি কীভাবে তিন হাজার টাকা জোগাড় করা যায়।

বন্ধু বিতান বলেছিলো একটা টিউশনি পেয়েছে, কথা হয়ে গিয়েছে। সেখানে গেলাম। ক্লাশ নাইনের দুজন ছাত্র। অথচ মাইনে মাত্র সাত 'শ টাকা করে। তবুও রাজী হয়ে গেলাম। বলতেই এক মাসের মাইনে অগ্রিম পেয়ে গেলাম। বাড়িতে এসে গত এক বছর ধরে জমানো টাকা গুনলাম। একুশ 'শ টাকা হল।

আজ আমি অনেক খুশি। পাঁচ হাজার টাকার মতোন জোগাড় হল।

ধর স্বর্নকারের দোকানে প্রতিদিন যেতাম। এক জোড়া কানের দুল কিনব। মনের মতন কানের দুলটা শুধু এই দোকানটাতেই আছে। গত একটি বছর যাবত দুলটি পাহারা দিয়ে আসছি। অবশ্য প্রতিমাসে একশ টাকা করে দিতাম যাতে দুলটি বিক্রি না করে। আজ পাঁচ হাজার টাকায় আমার দুলটি কিনে নিলাম।।

আমি অয়ন, মধ্যবিত্ত ঘরের ছেলে। বাবা অবসরপ্রাপ্ত টিচার, মা গৃহিনী, আর ছোট বোনটা এখনো উচ্চ-মাধ্যমিক দেয়নি। অভাবটা আমার বড়ই আপন। মাস্টার্সে ভর্তি হওয়ার সময় কোনভাবেই ভর্তির টাকাটা ম্যানেজ করতে পারছিলাম না। মা আমার বাবার দেওয়া একমাত্র স্মৃতি একজোড়া কানের দুল আমার হাতে তুলে দেন। তখন আমি নিরুপায়। বাবাও নিশ্চুপ। বাধ্য হয়েই সেই দুল জোড়া ধর স্বর্নকারের দোকানে বিক্রি করে দিলাম। আজ সেই দুলজোড়াই আবার কিনলাম।

আজ মে মাসের শেষ রবিবার। এই মে মাসেই, দ্বিতীয় রবিবারে মা দিবস, সেদিনের মধ্যে চেষ্টা করেছি অনেক, কিন্তু হয়ে ওঠেনি, আজ পারলাম। মেস থেকে বাড়ি আসলাম। মাকে জড়িয়ে ধরলাম। মা আমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছে। মায়ের দুটো কান খালি।বেশ বেমানান লাগছে।

সুন্দর একটা কেক নিয়ে ছিলাম। মাকে কেকটা কাটতে দিলাম, বললাম মাদার্স ডে তে আসা হয় নি, তো রোজই তো মাদের দিন, তাই না। ঠিক মাঝখানে ছোট্ট একটা কৌটো। মা হাতে নিলেন। কৌটোটা খুললেন। মা'র চোখ আটকে গেল এক বছর আগে হারানো কানের দুলটির দিকে।

মা আমার কাঁদছেন। দুচোখের জল মুছে বললাম "এমা, কাঁদছো কেন, সুন্দর একটা দিন সেলিব্রেট করছি, কাঁদতে নেই। আজকের এই দিনটা শুধু তোমার জন্য"।

বাবা নিরব দর্শক ছিলেন, উঠে এসে আমাকে জড়িয়ে ধরলেন, বোন ও জড়িয়ে ধরল আমায়, চোখের কোনটা আমারও কিচকিচ করে উঠল।।

তিনজন তিনপাসে আকড়ে ধরে আছে আমায়। মা-বাবা-বোনের শীতল স্পর্শে মনটা নেচে উঠল।।

:
"সুখগুলো আমারই থাকে দুঃখগুলো না। কষ্টগুলো ভাগ করে নেয়, সে যে আমার মা"।

জনম জনম মায়ের প্রতি ভালোবাসা হোক অকৃত্রিম।।

©Uষস চttopadhyay~
তাং:- ২৮|৫|২১

No comments:

Post a Comment