Thursday 8 July 2021

নুন কেলেঙ্কারি! ...


নুন কেলেঙ্কারি


-ও বউ, বউ! দরজা খোল বউ! আরে পাগল আমার দরজা বন্ধ ফোবিয়া আছে তুমি জানো না? দেখ না কোনো রুমের দরজা আমি লাগাই না! এরজন্য বাথরুমেও আমি খুব একটা যাই না! আর গেলেও বাথরুমের দরজা লাগাই না! ও বউ! আরে পাগল দরজা খোল!

-না! আমি দরজা খুলছি না! আমি দরজা কিছুতেই  খুলবো না! থাকো আরো কিছুক্ষন ভিতরে! মজা বোঝ!

-আরে পাগলি, স্টোর রুম ভর্তি মাকড়শা! দরজা খোল, খোল না প্লিজ! মাকড়শা কামড়ে দিলে আমি কিন্তু স্পাইডারম্যান হয়ে যাবো! হাত কাত করলেই সুতো বের হবে তখন!

-বেরোক সুতো! আমি দরজা খুলছি না!

-আচ্ছা দরজা খুলো না কিন্তু আমি করেছি টা কী তাতো বলবে?

-কী করেছো? কী করেছো তুমি? পাশের ফ্ল্যাটের বৌদির জন্য এত প্রেম তোমার কোথা থেকে আসলো?

-আরে পাগলি বৌদি মায়ের সমান! পূজনীয় মহিলা! প্রেম আসবে কেন? হা ভগবান! তাকে আমি অনেক শ্রদ্ধা করি! তুমি খালি খালি আমাকে সন্দেহ করলে! ছিঃ ছিঃ...

-ছিঃ ছিঃ করবে না! তোমাকে আমি চিনি না ভেবেছ? তোমাদের ভাই ব্রাদার বন্ধু একজন পাশের বাড়ির বৌদির ব্লাউজ চুরি করে, একজন কাকের ছবি তোলার নাম করে ক্যামেরায় জুম করে পাশের ছাদের বৌদির যোগা দেখে! আরেজনের নামে বৌদির পেটিকোট চুরি নিয়ে বিচার বসেছে পাড়ায়! তোমাদের চিনতে বাকি আছে আমার? তুমি বৌদিকে নুন দিতে গেছো কেন?

-ও আচ্ছা, এই কথা? আগে বলবে তো? পাশের ফ্ল্যাটে থাকেন ওনারা, একটা আন্তরিকতার ব্যাপার আছে না? তরকারি রান্না করবে তার বাড়িতে নুন শেষ! নুন আনলেই আবার ফেরত দিয়ে যাবে বলেছে! এর জন্য তুমি আমাকে স্টোর রুমে আটকে রাখবে? তোমার পোষা স্পাইডার দিয়ে কামড় খাওয়াবে?

-নুন চাইছে তো তুমি আমাকে ডাকতে! তুমি তাকে কেন নুন দিতে গেলে? আমি কী মরে গেছি?

-ছিঃ ছিঃ বউ ওই কথা মুখেও আনবে না! শ্বশুর মশাইয়ের বিষয় পত্র ভাগাভাগির এখনো কিছুই হয় নিই যে! ভাগাভাগির আগে এগুলা মুখেও আনবে না!

-কী বললে তুমি? কী বললে?

-বউ অন্ধকারে ভয়ে কী বলতে গিয়ে কী বলে ফেলেছি! বিশ্বাস করো বউ, মন থেকে কিচ্ছুটি বলি নি! আমি বোকাসোকা মানুষ কী না কী বলে ফেলেছি ভয়ে!

-চরম লেডিকিলারকেও বিশ্বাস করা যায়, কিন্তু তোমাকে না! ইটিস পিটিস লম্পট!

-ছিঃ বউ ছিঃ তুমি এমন বললে? এমন? ছিঃ ... হে স্পাইডার তুমি আমাকে কামড় দাও! দাও কামড়! এই জীবন আমি আর রাখবো না!

-আবার ছিঃ ছিঃ করো! নুন চেয়েছে, তুমি আমাকে কেন ডাকলে না? বলো কেন?

-আরে তুমিতো ছিলে বাথরুমে, আধা স্নান করে কি তুমি বেরিয়ে বৌদিকে নুন দিতে? তোমাকে আধা উলঙ্গ আধা কাপড়ে দেখলে বৌদি কী ভাবতো! ছিঃ আমারতো ভাবতেই ভয় করছে! এমন করে না বউ, দরজা খোল!

-নুন দিয়েছো দিয়েছো কিন্তু বাড়িতে কী বাটির অভাব হয়েছে? তোমাকে জন্মদিনে গিফট করা তোমার আমার ছবি বসানো মগটায় কেন তাকে নুন দিলে? ওই মগটা আমার কত প্রিয় তুমি জানো না?

-ওই মগ তুমি আমাকে গিফট করছিলে? মগে ওটা তোমার আমার ছবি ছিল নাকি?

-কী বললে তুমি? কি বললে?

-বউ আবার ভয়ে উলটা পালটা বলে ফেলেছি! বিশ্বাস করো, মন থেকে বলি নি! আমি বোকাসোকা সহজসরল মানুষ কী বলতে কী বলে ফেলেছি! দরজা খোল আমি এখনই গিয়ে মগ নিয়ে আসছি! বৌদির কত্ত বড়ো সাহস তোমার আমার ছবি বসানো মগে নুন নেয়! হাও ডেয়ার ইজ সী!

-এখনি যাবেতো?

-এখনই যাবো বউ! দেখ না গিয়ে কী তুলকালাম টাই না ঘটাই! ফাজলামি করে তারা? আমার বউয়ের মগে নুন নেয়!

বৌদির কলিং বেল বাজিয়ে...

-কী ব্যাপার দাদা আপনি এমন ঘামছেন কেন?

-আরে বলবেন না বৌদি, বাড়িতে থাকলে বউকে কাজকর্মে একটু সাহায্য করিতো! বউয়ের কষ্ট আমার আবার সহ্য হয় না! পুরুষ শুধু অফিস জব করবে কেন? ঘরের কাজেও হাত লাগানো উচিত! আজকে স্টোর রুমটা পরিষ্কার করছিলাম তো, তাই টায়ার্ড হয়ে গেছি!

-ইসস আপনি কত লক্ষি! আর আমার জনকে দেখুন না! বন্ধের দিন, কই একটু বাড়িতে থাকবে, তা না সে গেছে বন্ধুদের সাথে আড্ডা দিতে, আর একা একা আমাকে ঘরের সব আজ করতে হয়!

-একা একা করবেন কেন বৌদি? কী করতে হবে, আমাকে বলুন, আমি করে দিচ্ছি!

-ছিঃ ছিঃ দাদা, আপনি বসুন, চা করছি, চা খেতে খেতে গল্প করি!

-বৌদি মনতো চায় গল্প করতে কিন্তু বাড়িতে অনেক কাজ! বউকে গিয়ে হেল্প করতে হবে! আরেকদিন এসে সারাদিন গল্প করবো ক্ষন! আরেকটা কথা বৌদি, ওই যে নুন এনেছেন না?

-নুন ফেরত লাগবে?

-না! না! বৌদি! ছিঃ নুন ফেরত লাগবে কেন? নুনটা রেখে মগটা যদি একটু দিতেন!

-দাদা, একটু পরে আমিই যেতাম আপনার ফ্ল্যাটে! আমার কাজের মেয়েটা নুনটা ঢালতে গিয়ে হাত থেকে মগটা ফেলে দিয়েছে! দুই টুকরো হয়ে গেছে মগটা! বাচ্চা মানুষতো রাগতো আর করতে পারি না!!

বৌদির জবাব শুনেই মাথাটা কেমন যেন ঘুরে গেল!

-কী হল দাদা? আপনি এমন করছেন কেন? আরে মাথা ঘুরোচ্ছে নাকি আপনার? এই যে দাদা!

-বৌদি আমি আসি! ভালো থাকবেন! শ্রাদ্ধে অবশ্যই যাবেন! আসি এখন!

-কিসের শ্রাদ্ধ দাদা? কী বলেন?

-জানবেন, বিকালের ভিতরেই জেনে জাবেন বৌদি!


তারপর....

-ও বউ! একটা জলের বোতলই না হয় দাও!

-চুপ, একদম চুপ!

-স্টোর রুমের লাইটটা নাহয় একটু জ্বালিয়ে দাও!

-চুপ, একদম চুপ!

-হাত পায়ের বাঁধনটা না হয় খুলে দাও!

-চুপ, একদম চুপ...

©উshaস চttopaধ্যায়~

No comments:

Post a Comment